বাংলাদেশ সাপ্তাহিক চাকরির পত্রিকা

by karim ahamed

বর্তমানে বাংলাদেশী শিক্ষিত বেকারের সংখ্যা তুলনামূলকভাবে বেশি তাই চাকরিতে যোগদানের জন্য অনেকেই বিভিন্নভাবে চেষ্টা করেন তাই আজকে আমি আপনাদের সাথে জনপ্রিয় কয়েকটি বাংলাদেশের চাকরির খবর পত্রিকা সম্পর্কে আলোচনা করবো যেগুলো থেকে সরাসরি চাকরির খবর করতে পারবেন। 

প্রথম আলো জবস : জাতীয় এবং আন্তর্জাতিক সহ বিভিন্ন খবর প্রকাশের পাশাপাশি প্রথম আলো পত্রিকা চাকরির খবর প্রকাশ করে থাকে। 

 আপনি চাইলে প্রথম আলো ওয়েবসাইটে অথবা তাদের  প্রিন্ট পত্রিকা সংগ্রহ করে চাকরির খবর দেখতে পারেন।  কম্পিউটার অথবা মোবাইল যে কোন ডিভাইস ব্যবহার করেই অনলাইনে এই পত্রিকা পড়া যাবে। 

 বিডি জবস :  চাকরির খবর পাওয়ার জন্য অনলাইন জগতের সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বস্ত মাধ্যম হচ্ছে bdjobs.com যেখানে সহজেই ইন্টারনেটের মাধ্যমে সর্বশেষ চাকরির খবর পাওয়া যায়।  ওয়েবসাইটে চাকরিতে আবেদন প্রক্রিয়া সম্পর্কে এবং কোম্পানি সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়  যার ফলে গ্রাহকরা অনলাইন পত্রিকায় খুবই পছন্দ করে আপনি চাইলে তাদের অফিসিয়াল সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে চাকরির খবর পেতে পারেন।  মোবাইল বিডি জবস সফটওয়্যার ইন্সটল করে রাখলে নতুন চাকরির খবর আসলেই নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে। 

 Jobsa1 : বাংলার পাশাপাশি ইংরেজিতে পত্রিকা পড়তে যারা আগ্রহী তাদের জন্য চাকরির খবর পত্রিকা ইংরেজি  বাসায় প্রকাশিত এই পত্রিকাটি বাংলাদেশের একটি উল্লেখযোগ্য চাকরির খবর পত্রিকা। 

 এখানে ইন্টারনেটের মাধ্যমে আপনি ওয়েবসাইটে চাকরি পাওয়ার পেতে পারেন অথবা তাদের অফিসিয়াল ফেসবুক পেজে নিয়মিত চাকরির খবর পাওয়া যায়। 

 নয়া দিগন্ত জবস :  নয়াদিগন্ত বাংলাদেশের একটি উল্লেখযোগ্য পত্রিকা  এই পত্রিকায় সাধারন খবর পাশাপাশি নিয়মিত চাকরির খবর দেওয়া হয়। 

 আপনি চাইলে দৈনন্দিন জীবনের পত্রিকা পড়ার সময় নয়াদিগন্ত পত্রিকার সংগ্রহ করে চাকরির কলম থেকে তথ্য সংগ্রহ করতে পারেন।

 সোশ্যাল মিডিয়ায় চাকরির খবর

সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ব্যবহারের কারণে বিভিন্ন চাকরির দাতা সংস্থা তাদের চাকরির বিজ্ঞাপন ফেসবুক টুইটারসহ জনপ্রিয় কিছু নেটওয়ার্কে প্রচার করে থাকে। যেহেতু আপনি ফেসবুকের জবস অপশন থেকে নিয়মিত চাকরির আপডেট পেতে পারেন এছাড়া বিভিন্ন ধরনের পাবলিক গ্রুপ এবং পেজ থাকে যেখানে নিয়মিত বিভিন্ন কোম্পানি তাদের চাকরির বিজ্ঞাপন দিয়ে থাকে। 

নিজস্ব জেলায় চাকরি

 বিভিন্ন সময়ে নিজেদের জেলায় কোন কর্মসংস্থান খালি হলে অবশ্যই সেখানে নতুন লোক নিয়োগ দেওয়া হয়।   এক্ষেত্রে নিজের জেলায় সরকারি চাকরি করার ক্ষেত্রে আপনি জেলা ভিত্তিক সরকারি ওয়েবসাইটগুলোতে এই ধরনের চাকরির বিজ্ঞপ্তি পাবেন। 

 এছাড়া জাতীয় দৈনিকগুলোতে ও জেলা ভিত্তিক চাকরির খবর প্রকাশ করা হয় যেখানে আপনার জেলার খবরটিও পেতে পারেন। 

 বেসরকারি কোম্পানিতে চাকরির খবর

 বাংলাদেশের তুলনামূলকভাবে বেকার সম্প্রদায় সংখ্যা বেশি থাকায় অনেকেই সরকারি চাকরিতে অংশগ্রহণ করতে পারে না যার ফলে বেসরকারি চাকরি খুঁজে নিতে হয় তবে বেসরকারি চাকরি টা হতে হবে মানসম্মত।  এক্ষেত্রে আপনি চাইলে বাংলাদেশের কৃষি নামিদামি কোম্পানিতে চাকরি করতে পারেন। 

 বেসরকারি কোম্পানিতে প্রথমাবস্থায় সাধারণ কর্মচারী হিসেবে যোগদান করলে পরবর্তীতে অভিজ্ঞতার আলোকে পদোন্নতি করা হয় এবং কোন এক পর্যায়ে  সাধারণ কর্মচারীরা উচ্চ পদের দায়িত্ব থাকে। 

 তবে সরকারি চাকরিতে যে ধরনের সুবিধা থাকে বেসরকারী চাকরীতে তেমন কিছু সুবিধা থাকে না।  সরকারি চাকরিতে একজনের ইচ্ছাতেই চাকরি থেকে বরখাস্ত করা সম্ভব কিন্তু সরকারি চাকরিতে এটা সম্ভব হয়না।  সরকারি চাকরিতে এককালীন ভাতা সহ বিশেষ সুবিধা দেওয়া হয় কিন্তু বেসরকারী চাকরীতে এই ধরনের সুবিধা অনেক ক্ষেত্রেই থাকেনা। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় বিভিন্ন কোম্পানির চাকরি করে সরকারি চাকরিজীবীদের তুলনায় বেশি বেতন পাওয়া যায়। 

 বাংলাদেশের কয়েকটি নামকরা প্রতিষ্ঠান গুলোর মধ্যে আপনি যদি চাকরি করতে পারেন তাহলে আপনার জন্য ভালো তার মধ্যে প্রাণ ,  বসুন্ধরা গ্রুপ ,বেক্সিমকো, ইত্যাদি।

 বেসরকারি চাকরির আবেদনের নিয়ম

এই ধরনের বেসরকারি সংস্থায় চাকরি করার আবেদন প্রক্রিয়া সবসময় একই  সিস্টেম এ সংঘটিত হয় না।  বিভিন্ন কোম্পানি তাদের চাহিদা মতো তথ্যের ভিত্তিতে আবেদনকারীদের ফরম ফিলাপ করতে বলা হয়। 

 চাকরির খবর পত্রিকা ছাড়াও বিশেষ কিছু কোম্পানি আছে যাদের অফিশিয়াল ওয়েবসাইট অথবা ফেসবুক পেজে চাকরি সংক্রান্ত আপডেট দেওয়া হয় আপনি চাইলে তাদের ওয়েবসাইট থেকেও বেচাকরির বিজ্ঞপ্তি সংগ্রহ করতে পারেন। 

 শেষ কথা :  চাকরির খবর সংগ্রহ করার ক্ষেত্রে অবশ্যই কোন একজন নির্ভরশীল পত্রিকার মাধ্যমে আমরা চাকরি সম্পর্কে তথ্য অনুসন্ধান করব। 

 এবং যে কোম্পানিতে আপনি চাকরি করতে ইচ্ছুক সেই কোম্পানিতে এই ধরনের বিজ্ঞপ্তি দেওয়া আছে কিনা সেটা জানার চেষ্টা করবেন। 

 কোন অবস্থাতেই কোম্পানির সম্পর্কে এবং তাদের অবস্থান সম্পর্কে না জেনে অর্থ আদান-প্রদানের আগ্রহী হবেন না। 

 

Leave a Comment