ওষুধ ছাড়াই লিভার পরিষ্কার রাখে এই ৬ খাবার

সুস্থ থাকতে হলে লিভারের খেয়াল রাখতেই হবে। শরীরে জমা টক্সিনকে ছেঁকে বের করে দেয় লিভার। কিন্তু লিভার যদি এই কাজই না করতে পারে তাহলে শরীরে একের পর এক বিভিন্ন রোগ বাসা বাঁধতে থাকে। তাই লিভার পরিষ্কার রাখা খুব জরুরি।
লিভার পরিষ্কার রাখতে অনেকেই ওষুধের ব্যবহার করে থাকেন। কিন্তু ঘরোয়া কিছু উপায় রয়েছে, যেগুলো ব্যবহার করে আপনি আপনার লিভার পরিষ্কার রাখতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক কী কী ঘরোয়া উপায়ে লিভার পরিষ্কার রাখবেন…
> হলুদ লিভারের ডিটক্সিফিকেশনে সাহায্য করে। এটি শরীরে এনজাইম বাড়ায়, যা শরীর থেকে টক্সিন অপসারণ করে। প্রতিদিন সকালে এক গ্লাস উষ্ণ পানির সঙ্গে আধা চা চামচ হলুদ, সামান্য গোলমরিচ গুঁড়া মিশিয়ে খান।
> গরম পানি লিভারকে ডিটক্সিফাই এবং শরীর থেকে টক্সিন অপসারণ করতে দারুণ কাজ করে। প্রতিদিন সকালে এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে পান করুন।

> পালং শাক, সরিষার শাক, করলায় রয়েছে ক্লিনজিং যৌগ। যা শরীর থেকে টক্সিন দূর করে প্রাকৃতিকভাবে লিভারকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।
> গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা লিভারে ফ্যাট জমতে দেয় না এবং লিভারের কার্যকারিতা উন্নত করে। ফ্যাটি লিভারের ঝুঁকি কমাতে প্রতিদিন ২-৩ কাপ গ্রিন টি খাওয়া শুরু করুন।

> রসুনে থাকা সালফার যৌগ লিভারের এনজাইমকে সক্রিয় করে, যা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। এতে উচ্চ পরিমাণে অ্যালিসিন এবং সেলেনিয়ামের মতো যৌগ রয়েছে, যা লিভারকে রক্ষা করে।
> আমলকি লিভারের কার্যকারিতা উন্নত করে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। রোজ সকালে খালি পেটে এক গ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ আমলকি পাউডার মিশিয়ে পান করুন।
সূত্র: বোল্ডস্কাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *