ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

by karim ahamed

বর্তমান সময়ে অনেকেই ওয়াইফাই নেটওয়ার্ক সংযোগ ব্যবহার করে থাকেন।ওয়াইফাই হচ্ছে তারবিহীন ইন্টারনেট ব্যবস্থা।যারা ব্যক্তিগতভাবে ওয়াইফাই ব্যবহার করে থাকেন তারা নিজেদের পাসওয়ার্ড নিজেরাই জানেন।অন্য কোন ব্যক্তি তাদের পাসওয়ার্ড জানে না।

 

তবে কিছু পদ্ধতি রয়েছে যে পদ্ধতি গুলো ব্যবহার করার মাধ্যমে সহজেই ওয়াইফাই পাসওয়ার্ড বের করা যায়। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে বলবো।তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক:-

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম 

আমরা অনেক ক্ষেত্রে গ্রুপ ভেদে ওয়াইফাই সংযোগ নিয়ে থাকি।আর যিনি এই সংযোগের পাসওয়ার্ড জেনে থাকেন তিনি সবার ফোনে পাসওয়ার্ডটি সেভ করে নিতে পারেন এবং ওয়াইফাই এর সাথে কানেক্ট করতে বলেন।

কিন্তু কোন সময় যদি পাসওয়ার্ড হারিয়ে যায় এবং ওয়াইফাই এর সাথে কানেক্ট না থাকে তাহলে কি করবেন । অর্থাৎ আপনার পাসওয়ার্ডটি মনে ছিল হয়তো এখন আর মনে নেই আর এমন কোনো ব্যবস্থাও নেই যে আপনি পাসওয়ার্ডটা অন্য কারো কাছ থেকে নিবেন।

এই অবস্থায় আপনার ডিভাইসের সেট থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নিলেই সব সমস্যার সমাধান হয়ে যায় এবং ওয়াইফাই নেটওয়ার্কও কানেক্ট হয়ে যায়।তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড জানা যায়ঃ-

১.মোবাইলের সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

অনেক সময় আমরা পাসওয়ার্ড ভুলে যায়। তখন বন্ধু-বান্ধবের কাছ থেকে পাসওয়ার্ড জানতে চাইলে সে নিজে জানালেও আমাদেরকে বলতে চাই না।তাই আপনি চাইলে এই পদ্ধতিটি ব্যবহার করে আপনার বন্ধুকে চমকে দিতে পারেন। 

যারা এই পদ্ধতিতে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে চান তাদের অবশ্যই মোবাইলটি রুট করা থাকতে হবে। মোবাইলটি রুট করা না থাকলে কোনভাবেই এই উপায়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করা যাবে না।রুট করা মোবাইলে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম:-

➡️আপনার মোবাইলটি সর্বপ্রথম রুট করে নিতে হবে। এর জন্য অনেকেই kingo Root করা মোবাইল অ্যাপস ব্যবহার করে থাকেন। তাই আপনি প্রথমে এই অ্যাপটি ইন্সটল করে নিবেন এবং সেখান থেকে one click root নামক একটি অপশন এ ক্লিক করবেন যার মাধ্যমে আপনার মোবাইলটি রুট করা হয়ে যাবে।

➡️মোবাইল রুট করা হয়ে গেলে সরাসরি গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং সেখান থেকে file explorer root browser নামক অ্যাপটি ইনস্টল করে নিতে হবে।

➡️অ্যাপ্লিকেশন টি চালু করার পর বাম দিকে তিনটি ডট চিহ্নতে ক্লিক করে root dicitonary অপশনটি চালু করতে হবে।

➡️অপশনটি যখন চালু হবে তখন ডাটা নামক ফোল্ডার টি তে ক্লিক করতে হবে।

➡️তারপরে misc নামক একটি অপশন দেখতে পারবেন সেটা চালু করুন। তাছাড়া এরমধ্যে কিছু ফাইল থাকবে তার মাঝে থেকে ওয়াইফাই লেখা ফাইলটি চালু করতে হবে।

➡️এবার ওয়াইফাই ফাইলটি নিচের দিকে wpa supplicant.conf নামক একটি ফাইল দেখতে পাবেন। ফাইলটি চালু করার সাথে সাথে নিচের দিকে ইউজারনেম এবং ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন।

যাদের মোবাইলে পাসওয়ার্ড কানেক্ট করা ছিল কিন্তু এখন আর পাসওয়ার্ড মনে নেই সেই সকল পাসওয়ার্ড গুলো জানার জন্য আপনারা উক্ত পদ্ধতি ব্যবহার করতে পারেন।

২.QR কোড ব্যবহার করে মোবাইলের পাসওয়ার্ড বের করার নিয়ম 

যারা কিউআর কোড ব্যবহার করে মোবাইলের পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে চান তারা নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে পাসওয়ার্ড বের করতে পারেন।যেমন:

➡️প্রথমে আপনাদের মোবাইলে ওয়াইফাই সেটিং অপশনে চলে যেতে হবে এবং যে ওয়াইফাই এর সাথে কানেক্ট করতে চান সেটি খানিকক্ষন ট্যাপ করে ধরে রাখতে হবে। 

➡️ট্যাপ করে ধরে রাখার পর আপনারা এখানে একটি কিউআর কোড দেখতে পারবেন এবার এই কিউআর কোডটি স্ক্রিনশট নিয়ে নিতে হবে।

➡️এবার স্ক্রিনশটটি থেকে কিউ আর কোডটি Crop করে নিতে হবে।তারপরে https://zxing.org/w/decode.jspx এই ওয়েব সাইটটি ওপেন করতে হবে। 

➡️সেখানে একটি বক্সে আপলোড ফাইল নামক একটি অপশন দেখতে পারবেন।মাঝে আপনারা একটি Choose ফাইল অপশন দেখতে পারবেন।এখানে আপনি যে কিউআর কোডটি crop করে রেখেছিলেন সেটা সিলেক্ট করে দিতে হবে। 

➡️বক্সের শেষদিকে সাবমিট বাটনে ক্লিক করলে আপনারা এখানে একটি ইন্টারফেস দেখতে পারবেন এবং এখান থেকেই নিজেদের ওয়াইফাই পাসওয়ার্ড জানতে পারবেন।

৩.ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সফটওয়্যার 

বর্তমানে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য অনেক ধরনের সফটওয়্যার এসেছে। এদের মধ্যে কোন সফটওয়্যার ভালোভাবে কাজ করে আবার কোন সফটওয়্যার ভালোভাবে কাজ করে না। চলুন জেনে নেওয়া যাক কিভাবে কাজ করেঃ-

➡️প্রথমেই আপনারা গুগল প্লে স্টোরে চলে যাবেন এবং সেখান থেকে router setup page অ্যাপটি ইন্সটল করে নিবেন। 

➡️অ্যাপটি ইনস্টল হয়ে চালু করার সময় আপনার সামনে কিছু শর্তাদি আসবে সেগুলো আপনি সম্মতি জানিয়ে একটি পেজে আপনার ডিভাইস কানেক্টেড ওয়াইফাই সম্পর্কে কিছু তথ্য দেখতে পাবেন। 

➡️তারপরে আপনারা যদি উপরের দিকে press to update এ ক্লিক করেন তাহলে আপনার ডিভাইসের সাথে যে নেটওয়ার্ক কানেক্ট করতে চান তার আইপি অ্যাড্রেস দেখতে পারবেন। 

➡️আইপি অ্যাড্রেস এর নিচে open router page লেখাটি দেখতে পারবেন সেটি ক্লিক করলে আপনার কাছে ইউজারনেম এবং পাসওয়ার্ড খুজবে। সেখানে দুটিতেই ছোট অক্ষরে admin লিখে লগইন করতে হবে। 

➡️তারপরে উপরের দিকে তিনটি ডট এর অপশন টি ক্লিক করে সেখানে ওয়ারলেস সেটিং নামক অপশনে ক্লিক করলে খুব সহজেই আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পেয়ে যাবেন।

যারা অ্যাপস দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড জানতে চান তারা চাইলে উক্ত পদ্ধতিতে খুব সহজেই সফটওয়ারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন।

৪.রাউটারে লগইন করার মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম 

যারা এই পদ্ধতিতে লগইন করতে চান তারা কম্পিউটার বা মোবাইল ফোনের মাধ্যমে খুব সহজেই উক্ত উপায়ে পাসওয়ার্ড বের করতে পারবেন।যা যা করা লাগবে:-

➡️কম্পিউটার বা মোবাইল থেকে আপনারা যে কোন একটি ব্রাউজার ওপেন করুন।

➡️সেখান থেকে আপনারা 192.168.01 বা 10.0.0.1 লিখে সার্চ করুন।দেখবেন আপনার রাউটার লগ ইন পেজ টি চালু হয়ে যাবে।

➡️যারা tp link রাউটার টি ব্যবহার করে থাকেন তাদের জন্য 192.168.0.1 এড্রেসটি লিখে সার্চ করলে লগ ইন পেজ পেয়ে যাবেন।

➡️লগ ইন পেজ টি পেয়ে গেলে সেখানে ইউজারনেম এবং পাসওয়ার্ড এর স্থানে admin লিখে লগইন করতে হবে।

➡️লগইন হয়ে গেলে বামদিকে wireless 2.4GhG অপশনটির মাঝে wireless সিকুরিটি তে ক্লিক করুন। 

➡️আর যদি লগইন করার পর ওয়াইফাই পাসওয়ার্ড টি না পেয়ে থাকেন তাহলে বুঝবেন রাউটার এর ইউজার নেম এবং পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলা হয়েছে।

আমাদের শেষ কথা 

আশা করি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম বা ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে বের করতে হয় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনার প্রশ্নটির সমাধান করে দেওয়ার চেষ্টা করা হবে। 

You may also like

Leave a Comment